যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূত ডেকে পাঠালেন ক্ষুব্ধ পুতিন

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূত ডেকে পাঠালেন ক্ষুব্ধ পুতিন

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে নতুন করে জটিলতা তৈরি হয়েছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুনি হিসেবে আখ্যায়িত করেন। এ ঘটনায় যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছেন ক্ষুব্ধ পুতিন।

বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনোভকে দেশে ডেকে পাঠানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্ককে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে ওয়াশিংটন। এ অবস্থা থেকে সম্পর্কের উত্তরণ ঘটানোর উপায় নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করা হবে। তবে মস্কো আমেরিকার সঙ্গে সম্পর্কের অবনতি ঠেকাতে আগ্রহী।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সম্পর্কের টানাপড়েন মারাত্মক আকার ধারণ করেছে। গত মঙ্গলবার ওয়াশিংটনের পক্ষ থেকে একটি গোপন রিপোর্ট প্রকাশের পর এই টানাপড়েন আরও বেড়েছে।

ওই গোপন প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাব খাটানোর চেষ্টা করেছেন পুতিন। রাশিয়া মার্কিন এই রিপোর্টকে ভিত্তিহীন হিসেবে আখ্যায়িত করে এটি প্রত্যাখ্যান করেছে। সূত্র: রয়টার্স, পার্স টুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *