তিন মাস পর আবারও ২ হাজার ছাড়ালো শনাক্ত

তিন মাস পর আবারও ২ হাজার ছাড়ালো শনাক্ত

গত ২৪ ঘণ্টায় আবারও নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ২ হাজার ১৮৭ জন। গত ৯ ডিসেম্বরের পর আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) একদিনে শনাক্ত ২ হাজার ছাড়িয়ে গেল। ৯ ডিসেম্বর শনাক্ত ছিল ২ হাজার ১৫৯ জন।                                                                                    নতুন শনাক্তদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাক্রান্ত রোগী মোট শনাক্ত হলেন ৫ লাখ ৬৪ হাজার ৯৩৯ জন।
গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬ জন। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৮ হাজার ৬২৪ জন। ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। সরকারি হিসেব মতে গত এক বছরে মৃতের সংখ্যা সাড়ে ৮ হাজারের বেশি।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৪ জন, তাদের নিয়ে দেশে করোনা থেকে এখন পর্যন্ত সুস্থ হলেন পাঁচ লাখ ১৭ হাজার ৫২৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯ টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নুমনা সংগ্রহ হয়েছে ২১ হাজার ২১২টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৯২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৪৯ হাজার ১৯৪টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ১৯ হাজার ৮৭২টি আর বেসরকারি ব্যবস্থপনায় পরীক্ষা হয়েছে ১০ লাখ ২৯ হাজার ৩২২টি।

গত ২৪ ঘণ্টায় দৈনিক শনাক্তের হার ১০ দশমিক ৪৫ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬১ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৬ জনের মধ্যে পুরুষ ১২ জন আর নারী চারজন। করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ছয় হাজার ৫২১ জন আর নারী মারা গেছেন দুই হাজার ১০৩ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ আর নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ।

মারা যাওয়া ১৬ জনের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন তিন জন আর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৩ জন আর চট্টগ্রাম, রাজশাহী ‍ও খুলনা বিভাগের আছেন একজন করে। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৫৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ১৭৫ জন, চট্টগ্রাম বিভাগের ৩২২ জন, খুলনা বিভাগের দুইজন, বরিশাল বিভাগের নয়জন, রাজশাহী বিভাগের আটজন, সিলেট বিভাগের ১৭ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্তহয়েছেন ৫৭০ জন আর ছাড় পেয়েছেন ৪০৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৬ হাজার ৩৫০ জন আর ছাড় পেয়েছেন ছয় লাখ তিন হাজার ৫১০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩২ হাজার ৮৪০ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১০ জন আর ছাড় পেয়েছেন ২৬ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ এক হাজার ৮৮২ জন আর ছাড় পেয়েছেন ৯১ হাজার ৯৮৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন নয় হাজার ৮৯৯ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *